No Comments

Microwave Oven কেনার আগে জেনে নিন ৫ টি গুরুত্বপূর্ণ টিপস

Microwave oven tips

মাইক্রোওয়েভ ওভেন একটি জনপ্রিয় ইলেকট্রনিক ডিভাইস যা বর্তমানে আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। মাইক্রোওয়েভ ওভেন কেনা কিছুটা ব্যয়বহুল ও অত্যাধুনিক হওয়ায় এটি কেনার ক্ষেত্রে অনেকেই নানা ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। 

তাই মাইক্রোওয়েভ ওভেন কিনতে অবশ্যই কিছু গুরুত্বপূর্ণ টিপস অনুসরণ করতে হবে। আজকে আমরা মাইক্রোওয়েভ ওভেন কিনতে যে ৫টি গুরুত্বপূর্ণ টিপস অনুসরণ করবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

চলুন তাহলে আজকের পিকাবু ব্লগে জেনে নেয়া যাক মাইক্রোওয়েভ ওভেন কেনার পাঁচটি গুরুত্বপূর্ণ টিপস যা আপনাকে অবশ্যই অনুসরণ করতে হবে। 

১. মাইক্রোওয়েভের ধরন

মাইক্রোওয়েভ ওভেন কেনার আগে এর বিভিন্ন মডেল ও ধরন সম্পর্কে জানতে হবে এবং এ বিষয়টি অবশ্যই প্রথমে বিবেচনায় রাখতে হবে। বাজারে নানা ধরনের ও নানা মডেলের মাইক্রোওয়েভ ওভেন রয়েছে। আপনার রান্নাঘরের লেআউট এবং ব্যক্তিগত পছন্দের উপর ভিত্তি করে কাউন্টারটপ, ওভার দা রেঞ্জ এবং ভালো মানের মডেল বাছাই করতে হবে। 

কাউন্টারটপ মডেলগুলো পোর্টেবল এবং ইনস্টল করা সহজ। আবার বিল্ট ইন বা ওভার দা রেঞ্জ মাইক্রোওয়েভ ওভেনগুলো ইন্টিগ্রেটেড রান্নাঘরের ডিজেইনের জন্য উপযুক্ত মডেল। এছাড়াও ব্যক্তিগত পছন্দের উপর ভিত্তি করে নানা ধরনের মডেলের মাইক্রোওয়েভ ওভেন থেকে আপনার প্রয়োজন মতো বাছাই করে নিতে হবে। তাই মাইক্রোওয়েভ ওভেন কেনার পূর্বে অবশ্যই মাইক্রোওয়েভের ধরন ও মডেল সম্পর্কে জেনে এবং ব্যক্তিগত প্রয়োজন অনুযায়ী সঠিক মডেল বাছাই করে নিতে হবে।

Microwave oven for your home

২. আকার ও ক্ষমতা

মাইক্রোওয়েভ ওভেন কেনার পূর্বে অবশ্যই আপনার ব্যক্তিগত প্রয়োজন ও পছন্দ অনুযায়ী এর আকার ও ক্ষমতা বাছাই করে নিতে হবে। মাইক্রোওয়েভের আকার ও ক্ষমতা বিবেচনা করার পাশাপাশি নিশ্চিত করতে হবে যে এটি আপনার রান্নাঘরের নির্দিষ্ট জায়গার সাথে মানানসই কিনা। আপনার রান্নাঘরে মাইক্রোওয়েভ ওভেন রাখার নির্দিষ্ট স্থানের উপর ভিত্তি করে এর আকার নির্ধারণ করতে হবে। 

আপনার নিয়মিত ও সাধারণ ব্যবহারের উপর ভিত্তি করে এর ক্ষমতা নির্ধারণ করতে হবে। পরিবারের সদস্য সংখ্যা বেশি হলে অর্থাৎ বড় পরিবার হলে অবশ্যই একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন মাইক্রোওয়েভ ওভেন নির্বাচন করতে হবে আবার পরিবারের সদস্য সংখ্যা কম হলে অর্থাৎ ছোট পরিবার হলে একটি কম ক্ষমতা সম্পন্ন মাইক্রোওয়েভ ওভেন নির্বাচন করতে পারেন। তাই মাইক্রোওয়েভ ওভেন কেনার পূর্বে অবশ্যই এর আকার ও ক্ষমতা (Power)  নির্ধারণ করার ব্যাপারটি মাথায় রাখতে হবে।

Microwave oven in Bangladesh-Pickaboo

৩. ওয়াটেজ

মাইক্রোওয়েভ ওভেন কেনার সময় আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো এর ওয়াটেজ সম্পর্কে নিশ্চিত হয়ে নেয়া। সাধারণত মাইক্রোওয়েভ ওভেনের ওয়াটেজ রান্নার সময়কে প্রভাবিত করে। সাধারণত উচ্চ ওয়াট ক্ষমতাসম্পন্ন মডেলগুলো দ্রুত রান্না করতে সাহায্য করে। দক্ষ ও বহুমুখী রান্নার জন্য সাধারণত ৮০০ থেকে ১২০০ ওয়াট সম্পন্ন মাইক্রোওয়েভ ওভেন ব্যবহার করা হয়। এক্ষেত্রে আপনার ব্যক্তিগত প্রয়োজন অনুসারে ওয়াটেজ এর পরিমাণ নির্ধারণ করতে হবে। 

বাজারে বিভিন্ন ওয়াটের নানা ধরনের মডেলের মাইক্রোওয়েভ ওভেন পাওয়া যায় তবে ওয়াটেজ ভেদে এর ব্যবহার বিভিন্ন ধরনের হয়ে থাকে বলে আপনার প্রয়োজন অনুসারে যেকোনো এক ধরনের ওয়াটেজ সম্পন্ন মডেল বাছাই করে নিতে হবে। তাই মাইক্রোওয়েভ ওভেন কিনতে অবশ্যই এই ওয়াটেজ এর বিষয়টি মাথায় রাখতে হবে।

৪. বৈশিষ্ট্য ও সেটিংস

মাইক্রোওয়েভ ওভেন কেনার ক্ষেত্রে এর বৈশিষ্ট্য ও সেটিংস সম্পর্কে জেনে নিতে হবে। ব্যক্তিগত প্রয়োজন ও পছন্দের উপর ভিত্তি করে মাইক্রোওয়েভ ওভেনের বৈশিষ্ট্য ও সেটিংস নির্বাচন করে সে অনুযায়ী একটি মডেল বাছাই করে নিতে হবে। আপনার রান্নাঘরের প্রয়োজনীয়তার সাথে মানানসই বৈশিষ্ট্য সম্পন্ন একটি মাইক্রোওয়েব ওভেন বাছাই করতে হবে। নানা ধরনের বৈশিষ্ট্য সম্পন্ন মাইক্রোওয়েব ওভেন এখন পাওয়া যায় যেমন সেন্সর কুকিং, কনভেকশন কুকিং, সাধারণ খাবারের জন্য প্রিসেট প্রোগ্রাম ইত্যাদি। 

প্রয়োজনীয় বৈশিষ্ট্যের পাশাপাশি সেটিংস এর দিকেও লক্ষ্য রাখতে হবে। মাইক্রোওয়েভ ওভেনের সেটিংস সাধারণত কিছুটা ভিন্ন হয়ে থাকে যেমন টাচপ্যাড, ডায়াল, চাইল্ড লক ইত্যাদি। এই ধরনের সেটিংস সম্পন্ন মাইক্রোওয়েভ ওভেন কেনার ক্ষেত্রে অবশ্যই এর সেটিং সম্পর্কে ভালোমতো জেনে নিতে হবে এবং ছোট বাচ্চাদের নিরাপত্তার জন্য চাইল্ড লক সেটিংস আছে কিনা তা নিশ্চিত করে নিতে হবে। এভাবে আপনার প্রয়োজনীয় বৈশিষ্ট্য ও সেটিংসগুলো নির্বাচন ও নিশ্চিত করে তবেই মাইক্রোওয়েভ ওভেন কিনতে হবে। 

৫. ব্র‍্যান্ড ও রিভিউ

মাইক্রোওয়েভ ওভেন কেনার ক্ষেত্রে অবশ্যই ভালো রিভিউ সম্পন্ন নামিদামি ব্র্যান্ড বিবেচনায় রাখতে হবে। নির্ভরযোগ্য যন্ত্রপাতি উৎপাদনের জন্য পরিচিত একটি ভাল মানের ব্র্যান্ড নির্বাচন করতে হবে যাতে করে টেকসই পণ্য পাওয়া যায়। ব্র্যান্ড নির্বাচন করার ক্ষেত্রে গ্রাহকদের ভালো রিভিউ, পন্যের কার্যকারিতা, ব্র্যান্ড ভ্যালু ইত্যাদি বিষয় সম্পর্কে নিশ্চিত হয়ে নিতে হবে। আপনার বাছাইকৃত ব্র্যান্ডের মাইক্রোওয়েভ ওভেনের কার্যকারিতা কেমন তা যাচাই করে নিতে হবে এবং পাশাপাশি গ্রাহকদের রিভিউ বা মন্তব্য খারাপ না ভালো সেদিকেও লক্ষ্য রাখতে হবে। 

আপনি যে ব্র্যান্ডের মাইক্রোয়েভ ওভেনের মডেল বিবেচনা করেছেন তার কার্যকারিতা ও স্থায়িত্ব সম্পর্কে জেনে বিশেষভাবে নিশ্চিত হয়ে নিতে হবে এবং অবশ্যই এমন ব্র্যান্ড নির্বাচন করতে হবে যাদের গ্রাহকদের রিভিউ বা মন্তব্য ভালো। গ্রাহকদের রিভিউ খারাপ বা অসন্তোষজনক হলে অবিলম্বে উক্ত ব্র‍্যান্ডের পণ্য কেনা থেকে বিরত থাকতে হবে। তাই মাইক্রোওয়েভ ওভেন কেনার ক্ষেত্রে অবশ্যই ভালো রিভিউ ও সঠিক ব্র্যান্ড সম্পর্কে জেনে নিশ্চিত হয়ে নিতে হবে।

সুতরাং একটি ভালো মানের মাইক্রোওয়েভ ওভেন কেনা এবং তা দীর্ঘদিন ব্যবহার করার ক্ষেত্রে অবশ্যই আপনাকে উপরোক্ত টিপসগুলো অনুসরণ করতে হবে। ফলস্বরুপ আপনারা খুব সহজেই প্রয়োজন অনুসারে একটি ভালো মানের মাইক্রোওয়েভ ওভেন কিনতে পারবেন এবং তা দীর্ঘদিন সঠিকভাবে ব্যবহার করতে পারবেন। 

শেষ কথা

বর্তমানে মাইক্রোওয়েভ ওভেন একটি বহুল ব্যবহৃত ও জনপ্রিয় পণ্যে পরিণত হয়েছে। মাইক্রোওয়েভ ওভেনের দামের বিস্তৃত পরিসর রয়েছে আর তাই আপনার বাজেটের বিষয়টিও বিবেচনা রাখতে হবে।তাই আপনার বাজেট ও নির্দিষ্ট প্রয়োজনীয়তা গুলো মূল্যায়ন করে এবং উপরোক্ত টিপসগুলো মাথায় রেখে একটি ভালো মানের মাইক্রোওয়েভ ওভেন কেনার সিদ্ধান্ত নিতে হবে। 

Tags: ,

More Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed