1 Comment

Laptop Slow হয়ে গেলে কী করবেন

Lenovo Ideapad 3 14ITL05 i3-1115G4 11th Gen FHD GB DDR4-2666Mhz RAM 128GB SSD Laptop Price in Bangladesh

বর্তমানে কর্মক্ষেত্রে ল্যাপটপ খুবই প্রয়োজনীয় একটি ডিভাইস কিন্তু আমাদের অসতর্কতার কারণে ল্যাপটপের কার্যক্ষমতা হ্রাস পেয়ে ল্যাপটপ স্লো হয়ে যেতে পারে। তবে বেশ কিছু নির্দিষ্ট পদক্ষেপ গ্রহণের মাধ্যমে আপনার স্লো হয়ে যাওয়া ল্যাপটপের কর্মক্ষমতা উন্নত করে এর গতি ফাস্ট করা যেতে পারে। 

তাহলে চলুন আজকের বিশেষ পিকাবু ব্লগে জেনে নেয়া যাক ল্যাপটপ (Laptop) স্লো হলে কিভাবে ফাস্ট করবেন সে সম্পর্কে বিস্তারিত কিছু তথ্য। 

১. অপ্রয়োজনীয় প্রোগ্রাম বন্ধ করুন

আপনার ব্যবহৃত ল্যাপটপটি স্লো হয়ে গেলে তা ফাস্ট করার জন্য অবশ্যই আপনাকে ল্যাপটপের ব্যাকগ্রাউন্ডে চলমান অপ্রয়োজনীয় প্রোগ্রাম বা অ্যাপ্লিকেশনগুলো বন্ধ করতে হবে। দীর্ঘদিন ধরে ব্যবহার করছেন না বা ব্যবহার করার প্রয়োজন পড়ছে না এমন প্রোগ্রাম বা অ্যাপ্লিকেশন গুলো বন্ধ করে রাখতে হবে বা ডিলিট করে দিতে হবে। 

যার ফলে আপনার ওভারলোড সিস্টেমে স্পেস বা জায়গা বাড়বে এবং ল্যাপটপ (Laptop) ফাস্ট বা খুব দ্রুত কাজ করবে। তাই আপনার ল্যাপটপ স্লো হলে তা ফাস্ট করার জন্য প্রথমেই অপ্রয়োজনীয় প্রোগ্রাম গুলো বন্ধ করে দিন এবং এর মাধ্যমে সিস্টেমে যথাসম্ভব ফ্রি জায়গা পাওয়া যাবে।

২. ম্যালওয়্যার চেক করুন

ল্যাপটপ স্লো হওয়ার আরেকটি বড় কারণ হলো ভাইরাস বা ম্যালওয়্যার সংক্রমণ হওয়া। আপনার ল্যাপটপে যাতে ভাইরাস বা ম্যালওয়্যার আক্রমণ করে সিস্টেমকে ড্যামেজ করে না দেয় সেজন্য নিয়মিত ল্যাপটপে এন্টিভাইরাস ও এন্টি ম্যালওয়্যার স্ক্যান করতে হবে এবং আপনার ল্যাপটপ যাতে ভাইরাস ও ম্যালওয়্যার মুক্ত থাকে তা নিশ্চিত করতে হবে। 

ল্যাপটপে ভাইরাস বা ম্যালওয়্যার এর আক্রমণ হলে তা ল্যাপটপের কর্মক্ষমতার ওপর নেতিবাচক প্রভাব ফেলে এবং এর ফলে ল্যাপটপ স্লো হয়ে যায় বা ল্যাপটপের কর্মক্ষমতা হ্রাস পায়। তাই আপনার ল্যাপটপের গতি ফাস্ট করার জন্য অবশ্যই নিয়মিত এন্টিভাইরাস ও এন্টি ম্যালওয়্যার স্ক্যান করতে হবে এবং ল্যাপটপ যাতে ভাইরাস ও ম্যালওয়্যারে সংক্রমিত না হয় সেজন্য যথোপযুক্ত ব্যবস্থা নিতে হবে।

৩. ডিস্ক স্পেস খালি করুন

ল্যাপটপের ডিস্ক স্পেস ওভারলোড হয়ে গেলে ল্যাপটপের কর্মক্ষমতা হ্রাস পায় এবং ল্যাপটপ স্লো হয়ে যায়। ল্যাপটপের ডিস্ক স্পেস খালি করার জন্য অপ্রয়োজনীয় ও অস্থায়ী ফাইল, অ্যাপ্লিকেশন, প্রোগ্রাম অথবা অপ্রয়োজনীয় কোনো সফটওয়্যার থাকলে তা ডিলিট বা আনইন্সটল করে ফেলুন। 

একটি ওভারলোডেড হার্ড ড্রাইভ আপনার সিস্টেমের কর্মক্ষমতা কমিয়ে দিতে পারে এবং সিস্টেমকে ধীর বা স্লো করে দিতে পারে। তাই আপনার ল্যাপটপটি স্লো হয়ে গেলে তা ফাস্ট করার জন্য অবশ্যই ডিস্ক স্পেস খালি করতে হবে।

৪. সফটওয়্যার আপডেট করুন

ল্যাপটপ স্লো (Laptop Slow) হয়ে যাওয়ার আরও একটি কারণ— নিয়মিত সফটওয়্যার আপডেট না করা। ল্যাপটপের গতি ফাস্ট করার জন্য নিয়মিত সফটওয়্যার আপডেট করতে হবে। এছাড়াও নিশ্চিত করতে হবে যে সফটওয়্যার এর পাশাপাশি আপনার অপারেটিং সিস্টেম, ড্রাইভার ইত্যাদি আপ টু ডেট আছে কিনা। 

সফটওয়্যার আপডেট করার ফলে প্রায়শই ল্যাপটপের কর্মক্ষমতা বৃদ্ধি পায় অর্থাৎ ল্যাপটপের গতি ফাস্ট হয়ে যায় এবং পাশাপাশি বাগ ফিক্স এর মতো অন্যান্য সমস্যারও সমাধান হয়। তাই আপনার ল্যাপটপের গতি ফাস্ট করার জন্য অবশ্যই নিয়মিত সফটওয়্যার সহ অন্যান্য সিস্টেমগুলো আপডেট করতে হবে।

৫. RAM আপগ্রেড করুন

ল্যাপটপ স্লো হয়ে গেলে তা ফাস্ট করার জন্য অনেক সময় ল্যাপটপের ধরণ বা মডেল অনুযায়ী RAM আপগ্রেড করতে হয়। ল্যাপটপে একাধিক অ্যাপ্লিকেশন ব্যবহার করার ফলে সিস্টেম ফুল হয়ে ল্যাপটপ স্লো হয়ে যেতে পারে। এক্ষেত্রে আপনার ল্যাপটপে যদি RAM বা মেমোরি আপগ্রেড করার ব্যবস্থা থাকে তাহলে ল্যাপটপের কার্যক্ষমতা উন্নত বা দ্রুত করতে RAM বা মেমোরি আপগ্রেড করতে পারেন। 

আপনার ল্যাপটপের ধরুন ও মডেল অনুযায়ী নির্দিষ্ট পরিমাণ মেমোরি ল্যাপটপে যুক্ত করতে হবে। এতে করে ল্যাপটপের সিস্টেমে স্পেস বাড়বে এবং ল্যাপটপ স্লো হয়ে থাকলে তার কার্যক্ষমতা বৃদ্ধি পেয়ে ল্যাপটপ ফাস্ট কাজ করবে। 

৬. পাওয়ার সেটিংস অপটিমাইজ করুন

অধিকাংশ ক্ষেত্রেই ল্যাপটপ ব্যবহারের সময় ল্যাপটপের শক্তি ও কর্মক্ষমতার মধ্যে ভারসাম্য না থাকলে ল্যাপটপ স্লো হয়ে যায়। এক্ষেত্রে ল্যাপটপের শক্তি খরচ ও কর্মক্ষমতায় ভারসাম্য আনার জন্য আপনি পাওয়ার সেটিংস অপটিমাইজ করতে পারেন। 

ল্যাপটপের কার্যক্ষমতা বা গতি বৃদ্ধি করার জন্য পাওয়ার সেটিংস অপটিমাইজ করতে হবে এবং হাই পারফরম্যান্স বা অনুরূপ সেটিংস নির্বাচন করতে হবে। পাওয়ার সেটিংস অপটিমাইজ করার মাধ্যমে আপনার ল্যাপটপের গতি বৃদ্ধি পাবে এবং ল্যাপটপ ফাস্ট বা দ্রুত গতিতে কাজ করবে। তাই ল্যাপটপ স্লো হয়ে গেলে তা ফাস্ট করার জন্য পাওয়ার সেটিংস অপটিমাইজেশনের বিষয়টি বিবেচনায় রাখতে হবে।

৭. ডিস্ক ক্লিনআপ ব্যবহার করুন

আপনার স্লো হয়ে যাওয়া ল্যাপটপের গতি ফাস্ট করার জন্য ডিস্ক ক্লিনআপ অ্যাপ্লিকেশন বা সরঞ্জাম ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ। অপ্রয়োজনীয় ফাইলের কারণে সিস্টেম ওভারলোড হয়ে গেলে এবং তা নিয়মিত ক্লিনআপ না করা হলে ল্যাপটপের গতি স্লো হয়ে যায় এবং ল্যাপটপের কার্যক্ষমতা হ্রাস পায়। 

এ ধরনের অপ্রয়োজনীয় ফাইলগুলো সরিয়ে আপনার স্টোরেজ স্পেস অপটিমাইজ করতে হলে অবশ্যই আপনাকে ভালো মানের ডিস্ক ক্লিনআপ অ্যাপ্লিকেশন বা সরঞ্জাম ব্যবহার করতে হবে। এর ফলে আপনি আপনার ল্যাপটপের স্টোরেজ অপটিমাইজ করতে পারবেন এবং ওভারলোডেড সিস্টেম থেকে বেশ খানিকটা জায়গা মুক্ত করতে পারবেন। তাই স্লো হয়ে যাওয়া ল্যাপটপ ফাস্ট করার জন্য ডিস্ক ক্লিনআপ ব্যবহার করা অপরিহার্য।

৮. অপারেটিং সিস্টেম পুনরায় ইন্সটল করুন

আপনার স্লো হয়ে যাওয়া ল্যাপটপের গতি ফাস্ট করার শেষ অবলম্বন হিসেবে আপনার ল্যাপটপের অপারেটিং সিস্টেম পুনরায় ইন্সটল করতে পারেন। ল্যাপটপের অপারেটিং সিস্টেম পুনরায় ইন্সটল করলে তা আপনার ল্যাপটপে জমে থাকা অপ্রয়োজনীয় ফাইল দূর করতে এবং ল্যাপটপকে নতুন করে শুরু করতে সাহায্য করবে। 

এই পদ্ধতি অবলম্বন করে অধিকাংশ সময়ই ল্যাপটপ স্লো হয়ে গেলে তার গতি ফাস্ট করা যায়। তাই ল্যাপটপ এর কার্যক্ষমতা বৃদ্ধি করে এর গতি ফাস্ট বা দ্রুত করতে হলে সবশেষে অপারেটিং সিস্টেম পুনরায় ইন্সটল করে দেখতে পারেন।

শেষ কথা

সবশেষে আপনার ল্যাপটপ (Laptop) স্লো হয়ে গেলে তা ফাস্ট করার জন্য উপরোক্ত পদক্ষেপগুলো গ্রহণ করার ক্ষেত্রে পারদর্শী না হলে অনাকাঙ্ক্ষিত পরিণতি এড়াতে একজন অভিজ্ঞ বা পেশাদারের সাহায্য নিতে পারেন। আর নিয়মিত এরকম টিপস পেতে পিকাবু ব্লগের সাথে থাকুন। 

Tags: , , ,

More Similar Posts

1 Comment. Leave new

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed