No Comments

Washing Machine এর সঠিক রক্ষণাবেক্ষনের জন্য যা করবেন?

Samsung 8KG Front Loading Washing Machine (WW80T534DAXOTL) Price in Bangladesh

ওয়াশিং মেশিন কিভাবে সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করতে হবে তা নিয়ে অনেকেরই মনে প্রশ্ন থাকতে পারে। ওয়াশিং মেশিন খুবই চাহিদা সম্পন্ন ও জনপ্রিয় একটি ইলেকট্রনিক ডিভাইস যা খুব দ্রুত জামা কাপড় পরিষ্কার করতে সাহায্য করে। ওয়াশিং মেশিন আমাদের দৈনন্দিন জীবনের কাজগুলোকে আরো সহজ করে তুলেছে। তবে এই মেশিনটি দীর্ঘদিন ব্যবহার করার জন্য এবং ভালো রাখার জন্য এর সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা অপরিহার্য। 

ওয়াশিং মেশিন একটি ইলেকট্রনিক ডিভাইস হওয়ায় এটি সঠিকভাবে রক্ষণাবেক্ষণ না করলে খুব দ্রুত নষ্ট হয়ে যেতে পারে এবং ওয়াশিং মেশিন নষ্ট হলে তা পুনরায় ঠিক করা বেশ ব্যয়বহুল হয়ে থাকে। তাই ওয়াশিং মেশিন সঠিকভাবে রক্ষণাবেক্ষণের জন্য আমাদের অবশ্যই কিছু প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। আজকের পিকাবু ব্লগে আমরা ওয়াশিং মেশিন সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করার উপায়গুলো সম্পর্কে আলোচনা করব।

ওয়াশিং মেশিন সঠিকভাবে রক্ষণাবেক্ষণের উপায়

ওয়াশিং মেশিন ভালো রাখার জন্য এবং দীর্ঘদিন ব্যবহার করার জন্য অবশ্যই এটি সঠিক ভাবে রক্ষণাবেক্ষণ করতে হবে। ওয়াশিং মেশিন সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করার বিভিন্ন ধরনের উপায় রয়েছে। চলুন জেনে নেয়া যাক ওয়াশিং মেশিন সঠিকভাবে রক্ষণাবেক্ষণের উপায়সমূহ।

১. নিয়মিত পরিষ্কার করুন

প্রতিবার ব্যবহারের পর ওয়াশিং মেশিনের লিন্ট ফিল্টার বা লিন্ট ট্র‍্যাপ পরিষ্কার করতে হবে। এতে করে ড্রেন বা ফিল্টার আটকে যায় না এবং মেশিন ভালো থাকে। ব্যবহারের পর মেশিনটি খুব ভালোভাবে পরিষ্কার করে রাখতে হবে যাতে কোন ধরনের ময়লা বা ধ্বংসাবশেষ আটকে না থাকে এবং মেশিনের ক্ষতি না করতে পারে।

২. ড্রাম পরিষ্কার করুন

নিয়মিত ওয়াশিং মেশিনের অভ্যন্তরীণ ড্রামটি পরিষ্কার করতে হবে। ভিনেগার এবং বেকিং সোডার মিশ্রণ ওয়াশিং মেশিনের একটি বিশেষ পরিষ্কার হিসেবে কাজ করে। যেকোনো ধরনের ছাঁচ, গন্ধ, ময়লা অপসারণ করতে এই মিশ্রণটি ব্যবহার করে মেশিনের ড্রামটি নিয়মিত পরিষ্কার করতে হবে। 

৩. ডিটারজেন্ট ডিসপেনসার পরিচ্ছন্ন রাখুন

ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট ডিসপেনসার পরিষ্কার করে রাখতে হবে। ডিটারজেন্টের গুড়া বা কোনো ধরনের অবশিষ্ট অংশ যাতে লেগে না থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। এর ফলে ডিটারজেন্টের কোনো অবশিষ্ট অংশ আটকে থাকতে পারে না এবং মেশিনের কোনো ক্ষতিও করতে পারে না।

৪. সিল ও গ্যাসকেট পরীক্ষা করুন

নিয়মিত ওয়াশিং মেশিনের দরজার সিল ও গ্যাসকেট পরীক্ষা করতে হবে। ব্যবহারের পর দরজার সিল ও গ্যাসকেট পরিষ্কার করতে হবে এবং ভেজা যাতে না থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। সিল ও গ্যাসকেট শুষ্ক রাখার জন্য প্রতিবার ব্যবহারের পর মেশিনের দরজাটি কিছুক্ষণ খোলা রাখতে হবে। এতে করে মেশিনে সঠিকভাবে বায়ু চলাচল করতে পারবে এবং মেশিন ভালো থাকবে।

৫. ভারসাম্যপূর্ণ ব্যবহার নিশ্চিত করুন

ওয়াশিং মেশিন ব্যবহার করার সময় এর সঠিক ভারসাম্য বা ব্যালেন্স নিশ্চিত করতে হবে। নির্দিষ্ট পরিমাণ কাপড়ের সাথে নির্দিষ্ট পরিমাণ ডিটারজেন্ট ও পানি ব্যবহার করতে হবে যাতে মেশিনের ব্যবহার ভারসাম্যপূর্ণ থাকে। ব্যবহারের সময় মেশিন ভারসাম্যহীন হলে অত্যধিক কম্পন সৃষ্টি হয়ে মেশিনের ক্ষতি হতে পারে।

Washing Machine in Bangladesh- Pickaboo

৬. সঠিক ডিটারজেন্ট ব্যবহার করুন

ওয়াশিং মেশিনের ধরন এবং লোড করা কাপড়ের পরিমাণের ওপর নির্ভর করে একটি সঠিক ডিটারজেন্ট নির্বাচন করতে হবে এবং সঠিক পরিমাণে ব্যবহার করতে হবে। অত্যাধিক পরিমাণে ডিটারজেন্ট ব্যবহার করলে অনেক সময় তার অবশিষ্ট অংশ মেশিনে থেকে যায় এবং পরবর্তীতে তা মেশিনের ক্ষতি করে।

৭. ওভারলোডিং এড়িয়ে চলুন

ওয়াশিং মেশিন ব্যবহারের সময় অতিরিক্ত কাপড় লোড করা বা ওভারলোডিং এড়িয়ে চলতে হবে। ওভারলোডিং মেশিনে অতিরিক্ত চাপ সৃষ্টি করে যা মেশিনের পরিষ্কার করার কার্যকারিতা হ্রাস করে এবং মেশিনের ভারসাম্যহীনতার কারণ হতে পারে।

৮. লোড করার আগে পরীক্ষা করুন

ওয়াশিং মেশিন ব্যবহারের সময় কাপড় লোড করার আগে কিছু বিষয় পরীক্ষা করে নিতে হবে যেমন কাপড়ে কোনো ফুটো আছে কিনা, কয়েন, চাবি বা কাপড়ের ক্লিপ এর মত ছোট ছোট জিনিসগুলো আছে কিনা ইত্যাদি। কাপড় লোড করার পূর্বে অবশ্যই এ ধরনের ছোট ছোট জিনিসগুলো সড়িয়ে দিতে হবে। কারণ এই ধরনের জিনিসগুলো মেশিনের ক্ষতি করতে পারে।

৯. মেশিন শুষ্ক রাখুন

ওয়াশিং মেশিন ব্যবহারের ক্ষেত্রে মেশিনের ভেতরে এবং বাইরে ভালোভাবে পরিষ্কার করতে হবে যাতে মেশিনটি শুষ্ক থাকে এবং সঠিকভাবে বায়ু চলাচল করতে পারে। ভেজা পরিবেশ বা আর্দ্রতা ছাঁচ বৃদ্ধি করতে পারে এবং মেশিনের কর্মক্ষমতা কমিয়ে দিতে পারে। ওয়াশিং মেশিন ভালো রাখার জন্য সবসময় ব্যবহারের পর তা শুকিয়ে রাখতে হবে।

১০. নিয়মিত রক্ষণাবেক্ষণ করুন

দীর্ঘদিন ওয়াশিং মেশিন ব্যবহার করতে হলে এটি নিয়মিত রক্ষণাবেক্ষণ করা অপরিহার্য। ওয়াশিং মেশিন ভালো রাখার জন্য নিয়মিত রক্ষণাবেক্ষণ করতে হবে এবং প্রয়োজনে একজন ভালো টেকনিশিয়ান এর মাধ্যমে মেশিনের সকল সমস্যা পরীক্ষা করে তা সমাধান করতে হবে। মেশিন সঠিকভাবে ব্যবহার করতে হবে এবং ব্যবহারের আগে ম্যানুয়াল পড়ে নিতে হবে।

১১. ওয়াটার সফটনার ব্যবহার করুন

ওয়াশিং মেশিন দীর্ঘদিন ব্যবহার করার জন্য বিভিন্ন ধরনের ওয়াটার সফটনার ব্যবহার করা যেতে পারে। হার্ড ওয়াটার ব্যবহারের ফলে মেশিনে যে মিনারেল জমা হয় তা অপসারণ করার জন্য বা হ্রাস করার জন্য ওয়াটার সফটনার ব্যবহার করা হয়ে থাকে। এ ধরনের ওয়াটার সফটনার ব্যবহারে মেশিনের পরিষ্কার করার কর্মক্ষমতা বৃদ্ধি পায়।

১২. মেশিনের পার্টস রিপ্লেস করুন

যদি আপনার ওয়াশিং মেশিনটি পুরনো হয়ে থাকে এবং বারবার মেরামতের প্রয়োজন হয় তাহলে মেশিনের পুরনো পার্টস বা সরঞ্জামগুলো রিপ্লেস করতে হবে। পুরনো সরঞ্জামগুলো নতুন, দক্ষশক্তি সম্পন্ন, দীর্ঘমেয়াদি মেশিনের পার্টস দ্বারা প্রতিস্থাপন করতে হবে যাতে করে মেশিন দীর্ঘদিন ব্যবহার করা যায়। তবে অধিকবার মেশিনের পার্টস রিপ্লেস করার বদলে একটি নতুন মেশিন ক্রয় করাই শ্রেয়।

উপরোক্ত উপায় গুলো অনুসরণ করে ওয়াশিং মেশিন সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা যাবে এবং মেশিন দীর্ঘদিন ব্যবহার করা যাবে।

শেষ কথা

ওয়াশিং মেশিন বর্তমানে আমাদের দৈনন্দিন ব্যবহার্য জিনিসগুলোর মধ্যে অন্যতম। এটি আমাদের দৈনন্দিন জীবনের কাজগুলোকে আরো দ্রুত ও সহজ করে। তবে সঠিক রক্ষণাবেক্ষণের অভাবে এই ইলেকট্রনিক ডিভাইসটি নষ্ট হয়ে যেতে পারে। তাই উপরোক্ত উপায়গুলো অনুসরণ করে আমাদের ওয়াশিং মেশিন সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করতে হবে। আর যদি নিত্য নতুন মডেলের বিশ্বস্ত ওয়াশিং মেশিন কিনতে চান তাহলে পিকাবু ওয়েবসাইট চেক করতে পারেন। সেই সাথে এরকম ব্লগ নিয়মিত পেতে পিকাবু ব্লগও ভিজিট করতে ভুলবেন না। 

Tags: ,

More Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Fill out this field
Fill out this field
Please enter a valid email address.
You need to agree with the terms to proceed